The New York Times: তাদের নাম ব্যবহার করে মোদীর প্রচার মিথ্যে, বিবৃতি দিয়ে জানাল আমেরিকার সংবাদপত্র

Spread the love

The New York Times: তাদের নাম ব্যবহার করে মোদীর প্রচার মিথ্যে, বিবৃতি দিয়ে জানাল আমেরিকার সংবাদপত্র

ওয়েব ডেস্ক ,আন্তজার্তিক:-

প্রধানমন্ত্রী মোদীর বিদেশ যাত্রা নিয়ে সরগরম ছিল দেশ-বিদেশের সংবাদমাধ্যম। এই সূত্রেই নেটমাধ্যমে ছড়িয়ে পড়ে একটি সংবাদপত্রের প্রচ্ছদের ছবি। তাতে প্রধানমন্ত্রী মোদীর ছবি দিয়ে লেখা রয়েছে বেশ কয়েকটি প্রশস্তিসূচক লাইন। কিন্তু গোল বেধেছে সেই ছবির সত্যতা নিয়েই।

আমেরিকা সফর সেরে দেশে ফেরার পরই একটি ছবি নেটমাধ্যমে ভেসে ওঠে। ছবিটি আমেরিকার দৈনিক সংবাদপত্র দ্য নিউ ইয়র্ক টাইমস-এর প্রথম পাতার। যেখানে দেখা যাচ্ছে, নরেন্দ্র মোদীর একটি ছবি এবং তাঁকে ‘দুনিয়ার শেষ, সর্বোৎকৃষ্ট ভরসাস্থল’ হিসেবে অভিহিত করা হয়েছে। আমেরিকার নাম করা সংবাদপত্রে ভারতের প্রধানমন্ত্রীর এমন ভূয়সী প্রশংসায় স্বভাবতই তোলপাড় পড়ে যায় দেশে। ঝড়ের গতিতে হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়তে থাকে ছবিটি। কিন্তু তার পরেই প্রকাশ্যে এল আসল তথ্য। আমেরিকার দ্য নিউ ইয়র্ক টাইমস বিবৃতি দিয়ে জানিয়ে দিল, তাদের নাম ব্যবহার করে মোদীকে নিয়ে এই প্রচার মিথ্যে। এমন কোনও সংবাদ তাঁরা পরিবেশন করেনি।

নেটমাধ্যমে সেই ছবি ভাইরাল হতেই শুরু হয় ফ্যাক্ট চেকিং। ধরা পড়ে, মোদীর ছবি দেওয়া দ্য নিউ ইয়র্ক টাইমস-এর প্রচ্ছদে তারিখের জায়গায় ‘সেপ্টেম্বর’ বানানটি ভুল। মোদীর যে ছবিটি ব্যবহার হয়েছে, সেটিও তাঁর আমেরিকা সফরের নয়। গত ১২ মার্চ সবরমতী আশ্রম থেকে গুজরাতে ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর সূচনার সময় তোলা। যখন আশ্রম ঘুরে দেখার পর ভিজিটর্স বুকে স্বাক্ষর করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই ছবি এ ভাবে ব্যবহৃত হওয়ার সত্য জানাজানি হতেই নেটমাধ্যমে শুরু হয়ে গিয়েছে কটূক্তি ও ব্যঙ্গের বন্যা।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.