শিশু কিশোরদের সাহিত্য পত্রিকা কুঁড়ি ও মঞ্জরীর দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হল

Spread the love

নিজস্ব সংবাদদাতা,বহরমপুর:-  শিশু কিশোরদের সাহিত্য পত্রিকা কুঁড়ি ও মঞ্জরীর দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হল আজ।বহরমপুরের গোরাবাজার ঈশ্বরচন্দ্র ইন্সটিটিউশনের সভাঘরে এই পত্রিকার প্রকাশ অনুষ্ঠান হয়।

পত্রিকার যুগ্ম সম্পাদিকা অনিন্দিতা সরকার ও গার্গী মুখার্জি এবং সহ সম্পাদিকা সুকন্যা রায় মহাপাত্র।সভাপতি অনির্বাণ দাস ও সহ সভাপতি অভিজিৎ মহাপাত্র।প্রচ্ছদশিল্পী সুকন্যা রায় মহাপাত্র ও অলংকরণ শিল্পী প্রিয়া নস্কর।

এই সংখ্যা ছিল সত্যজিৎ স্মরণে। এতে রয়েছে সত্যজিৎকে ফিরে দেখা, তাঁকে নিয়ে নানান লেখা।এছাড়াও রয়েছে শিশু ও কিশোরদের বিভাগ- যেখানে শিশু ও কিশোরদের লেখা রয়েছে।

সম্পাদিকা মহাশয়ার কথায়-‘উচ্চশিক্ষার স্বার্থে ইংরেজি বা অন্য ভাষা আমরা অবশ্যই শিখব,তবু বাংলা পড়ার অভ্যাস যেন গড়ে ওঠে ছোট থেকেই। ইতিহাস বলে নিজের মূলকে অস্বীকার করে কেউ কখনো বড় হয়নি,হতেও পারে না।আমাদের ক্ষেত্রটাও তার ব্যতিক্রম হবে না।বাংলা সাহিত্যের খিদে শেষ হয়ে যায় নি,শেষ হতে পারে না।
তাই কুঁড়ি ও মঞ্জরীর মতো নতুন এক শিশু কিশোর পত্রিকা নতুন করে জন্ম নেওয়ার সাহস দেখিয়েছে।মেলেছে তার ডালপালাও।’এই পত্রিকা শিশু কিশোরদের বাংলা পড়ার আগ্রহকে বাড়াতে সক্ষম হবে।
এই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি সন্দীপ বিশ্বাস।ছিলেন বেলডাঙা এস আর এফ কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ সনৎ কর। তাঁরা প্রত্যেকেই বলেন শিশুদের জন্য লেখা খুব সহজ নয়।তবে কুঁড়ি ও মঞ্জরীর সম্পাদকগণ সেই প্রয়াস দক্ষতার সঙ্গে পালন করছে। সন্দীপবাবু শিশুদের জন্য তাঁর স্বরচিত কবিতা পাঠ করেন।সঙ্গে ছিল শিশুদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান।এক মনোজ্ঞ অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিভিন্ন সাহিত্যানুরাগী ব্যক্তিদের উপস্থিতিতে এই পত্রিকার দ্বিতীয় সংখ্যার প্রকাশ হয়।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.